কম্পিউটারকে সুস্থ রাখুন ছোট্র একটি সফটওয়্যার মাধ্যমে

 কেমন আছেন বন্দুরা, নিশ্চয়ই ভাল আছেন। আমরা বিভিন্ন সফটওয়্যার পিসিতে ইন্সটল দিয়ে থাকি এবং প্রয়োজন অনুসারে তা আন ইন্সটলের দরকার হয়।এভাবে সফটওয়্যার ইন্সটলের পর দেখা যায় বেশ কিছু সফটওয়্যার রিলেটেড ফাইল,রেজিস্ট্রি আমাদের পিসিতে থেকে যায় এবং এর পরিমাণ বাড়ার কারনে একটা সময় পিসির গতি কিছুটা হ্রাস পাই।এই সমস্যাটির খুব সহজ সমাধান আনতে পারি রিভো আন-ইন্সটলার ব্যবহার করে।
নিচের ধাপ গুলো দেখুন কনটি আপনার দরকারঃ
হান্টার মোডঃ
খুবি জনপ্রিও একটি অপশন হচ্ছে হান্টার মোড। এ আইকনটিকে কোন চলমান প্রোগ্রামের ওপর নিয়ে ক্লিক করলে সেই খান থেকে ঐ প্রোগ্রামটিডিলিট করতে পারেন।আপনি চাইলে হান্টার মোডকে একটু অন্য ভাবেও ব্যাবহার করতে পারেন।এ জন্য স্ক্রিন থেকে হান্টার মোডের আইকনটির ওপর রাইট ক্লিক করে ড্র্যাগ অ্যান্ড ড্রপ মোডে ক্লিক করতে পারেন। পরিবর্তিত মোডটি ব্যবহার করে কোনো ফাইল ডিলিট করতে চাইলে সেটি ড্র্যাগ করে আইকনের ওপর ছেড়ে দিন। দেখুন আন-ইন্সটল এর অপশন এসে গেছে।

 অটো রান ম্যানেজার:
প্রত্যেক বার কম্পিউটার চালু করার সঙ্গে সঙ্গে পিসিতে স্বয়ংক্রিয়ভাবে অসংখ্য ফাইল চালু হয়। আমরা জানি স্টার্ট প্রোগ্রামস স্টার্ট-আপফাইলে থাকা যে কোনো প্রোগ্রাম উইন্ডোজই প্রতিবার চালু হওয়ার সঙ্গে সঙ্গে চালু হবে। আপনি কম্পিউটার চালু করার সঙ্গে সঙ্গে এর বাইরেও অনেক প্রোগ্রাম চালু হচ্ছ।এ অনাকাঙ্ক্ষিত প্রোগ্রাম গুলোর চালু হওয়া বন্ধকরা গেলে আপনার পিসি আরো দ্রুত স্টার্ট হবে। অটো রান ম্যানেজার অপশনে আপনি দেখতে পাবেন কোনো কোনো প্রোগ্রাম কম্পিউটার চালু হওয়ার সময় নিজেই চালু হয়ে যায়। তাদের টিক চিহ্ন উঠিয়ে দিয়ে আপনি অটো রান বন্ধ করতে পারেন।

ইজি আন-ইন্সটলঃ
আপনি রিভো আন-ইন্সটলার রান করলে কম্পিউটার ইন্সটল করা সব সফটওয়্যারের একটি তালিকা দেখতে পাবেন।  এখান থেকে যে কোনো সফটওয়্যারের নামের ওপর ডাবল ক্লিক করে আপনার হার্ডড্রাইভ থেকে সেই সফটওয়্যারটিকে সম্পূর্ণ মুছে ফেলা যাবে।সাধারণতউইন্ডোজের অ্যাড-রিমুভ প্রোগ্রামের মতো দেখা গেলেও এ দুয়ের মধ্যে রয়েছে এক বিশাল পার্থক্য, যা আপনি ব্যবহারের সময়ই \বুঝতে পারবেন।

জাঙ্ক ফাইল ক্লিনারঃ
অধিকাংশ উইন্ডোজ অ্যাপ্লিকেশন ইন্সটল করার সময় আপনার কম্পিউটারে অপ্রয়োজনীয় ফাইল ইন্সটল হয়ে যায়, যা পরে মুছে ফেললেও সম্পূর্ণভাবে কম্পিউটার থেকে বিদায় হয় না।এই ধরনের ফাইল গুলো আপনার কম্পিউটারে সক্রিয় থাকে এবং কম্পিউটারের গতি ধীর করতে থাকে যদিও আপনি ওইসব ফাইলের সন্ধান পাবেন না। আপনি রিভো আন-ইন্সটলারের জাঙ্ক ফাইল ক্লিনারের মাধ্যমে সেইসব অপ্রয়োজনীয় ফাইল গুলো মুছে ফেলতে পারবেন।

ব্রাউজার হিস্ট্রি ক্লিনারঃ
ইন্টারনেট এক্সপ্লোরার, ফায়ারফক্স ও অপেরা এ তিনটি ব্রাউজারের হিস্ট্রি, টেম্পোরারি ফাইল, কুকি, ডাউনলোড হিস্ট্রি ও ফরম হিস্ট্রিসম্পূর্ণভাবে মুছে ফেলতে অত্যন্ত কার্যকরী রিভো আন-ইন্সটলারের ব্রাউজার ক্লিনার অপশনটি। আপনি যা মুছে ফেলতে চান,সেসব অপশনের ওপর টিক চিহ্ন দিয়ে এক্সিকিউট বাটনে ক্লিক করলেই আপনার কাজ হয়ে যাবে।

এভিডেন্স রিমুভারঃ
 আপনি যখন কোনো ফাইল বা ফোল্ডার ডিলিট করেন, তখন হয়তো তা রিসাইকেল বিনে যায় এবং সেখানে থেকে ডিলিট করলে সেটাপুরো কম্পিউটার থেকেই মুছে যায়। আপাতত দৃষ্টিতে এমনটা মনে হলেও আসলে কিন্তু তা নয়। আপনার ফাইলটি শুধু ডিলিটেড হিসেবেমার্ক করা হয়, সম্পূর্ণ ফাইলটি একেবারে মুছে যায় না। ইন্টারনেটে অসংখ্য ফ্রিওয়্যার আছে, যেগুলো ব্যবহার করে কয়েক বছর আগে মুছে ফেলা ফাইলও রিকভার বা ফেরত আনা সম্ভব। এতে করে আপনার অত্যন্ত গোপনীয় ও গুরুত্বপূর্ণ ফাইলও চলে যেতে পারে অন্যের হাতে। এভিডেন্স রিমুভার ব্যবহার করে সেসব ফাইলকে খুঁজে বের করে ডিলিট করার একটি সুযোগ পেতে পারেন আপনি। যেসব ড্রাইভ থেকে ফাইল ডিলিট করা হয়েছে, সেসব ড্রাইভেই আপনার সংশ্লিষ্ট ফাইলটি লুকানো থাকে, যা পরবর্তী রিকভারি সফটওয়্যার দ্বারা ফেরত আনা সম্ভব। রিভো আন-ইন্সটলারের এভিডেন্স রিমুভার ব্যবহার করতে পারেন সেসব মুছে ফেলা ফাইলের অবশিষ্টকেও ধ্বংস করতে।

 আন-রিকভারেবল ডিলিট:
আপনি আপনার অত্যন্ত গোপনীয় বা গুরুত্বপূর্ণ ফাইল ডিলিটের সময় আপনি চাইবেন যাতে এটাকে সম্পূর্ণভাবে কম্পিউটার থেকে ডিলিট করা যায়, সেটা যাতে কখনোই আর রিকভার করা সম্ভব না হয়। রিভো আন-ইন্সটলারের আন-রিকভারেবল ডিলিট অপশন ব্যবহার করে আপনি যে কোনো ফাইল সম্পূর্ণভাবে ডিলিট করে দিতে পারেন।

এসব ছাড়াও রিভো আন-ইন্সটলার ব্যবহার করে আপনি উইন্ডোজ ক্লিপবোর্ড, রিসেন্ট ডকুমেন্ট হিস্ট্রি, রান হিস্ট্রি, মাইক্রোসফট ওয়ার্ড,এক্সেল, পাওয়ারপয়েন্ট, এক্সেস, ফ্রন্টপেজ ইত্যাদির রিসেন্ট ফাইল হিস্ট্রি ইত্যাদি সম্পূর্ণরূপে মুছে ফেলতে পারবেন। কম্পিউটারের সুরক্ষায়এ রিভো আন-ইন্সটলার ব্যবহার করতে পারেন বিনামূল্যে।

এই সফটওয়্যারটি ডাউনলোড করতে প্রথমে এখানে ক্লিক করুণ। এর পর একটি নতুন পেজ আসলে পেজটির ডান পাশ থেকে  Skip লিখায় ক্লিক করুণ।
অথবা
এখানে ক্লিক করুণ। এর পর একটি নতুন পেজ আসলে পেজটির ডান পাশ থেকে  Skip লিখায় ক্লিক করুণ।

লেখায় ভুল ত্রুটি ক্ষমা ও সুন্দর দৃষ্টিতে দেখবেন। এখন থেকে প্রতিদিনি কিছু না কিছু হাজির হবো মডার্ন টেকনোলজিতে।  




Comments